Head

শরীফ ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি

মাইক্রোসফট এক্সেস-প্রথম পর্বঃ Microsoft Access কি?এক্সেল এর সাথে এক্সেস এর কি পার্থক্য??




Microsoft Office Access হল মাইক্রোসফট এর অফিস প্যকেজের ডাটাবেজ সংক্রান্ত একটা সফটওয়ার। সহজ কথায় Microsoft Office Access হল এমন একটি Programming Software যা একটি প্রতিষ্ঠানের সকল ডাটা তাদের বৈশিষ্ট অনুয়ায়ী সাজাতে সাহায্য করে। যদিও ডেটা সংক্রান্ত মাইক্রোসফট অফিসের আরেকটি সফটওয়ার আছে, যার নাম মাইক্রোসফট এক্সেল।তবে ডেটা রিলেট করা তথা ডেটাবেইজ ম্যনেজম্যন্ট করার জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি সফটওয়ার।এটা ঠিক যে, Data আমরা Microsoft Office Excel এ রাখতে পারি। তাহলে Microsoft Office Access কেন? 😳  😳
আগেই বলেছি Microsoft Office Access প্রয়োজনীয় সকল ডাটা তাদের বৈশিষ্ট অনুয়ায়ী সাজাতে সাহায্য করে। Excel মুলত Calculation এ ব্যবহৃত হয়। Access তথ্য ভান্ডার হিসেবে কাজ করে। ব্যপারটি প্রথমে কিছুটা কঠিন মনে হলেও একবার যদি প্যটার্ন তা বোঝা যায়,তাইলে ডেটা নিয়ে নানাভাবে খেলা যায়?  😀  😀  😀

এক্সেস ভার্সেস এক্সেলঃ
অনেকেই প্রশ্ন করেন আমিত এক্সেল দিয়েই সব করি!! তাইলে অযথা এক্সেস শিখব কেন? মোদ্দা কথা হল,এক্সেস এবং এক্সেল অবশ্যই দুটি আলাদা সফটওয়ার,দুইটিকেই দুটি আলাদা উদ্দেশ্য নিয়ে বানানো হয়েছে।কিছু কাজ আছে কমন,তাই বলে সব কাজ এক্সেল দিয়ে হবে,এটা আসলে মোটেই সত্যি কথা হয় না। যাই হোক,আমি এখন এক্সেস এবং এক্সেলের একটা কম্পেরিজান নিয়ে আলোচনা করব,যেখান থেকে এদের একটা পার্থক্য সম্পর্কে কিছুটা ধারনা হবে,একি সাথে এক্সেস কেন প্রয়োজন তার রিয়েল ফ্যক্ট টাও অনুধাবন করা যাবে।
এক্সেল মুলত ব্যবহার করা হয় ডেটা এনালাইসিস করার জন্য। অপরদিকে এক্সেস ব্যবহার করা হয় সেই ডেটা মেনেজ করার জন্য।অর্থাৎ ডেটা কতটা অরগানাইজ অয়ে তে সাজিয়ে রাখা হয়,অন্য কেউ যে কোন প্রকার ডেটা চাইলে কতটা সহজে তা দেয়া যায় ইত্যাদী।

এক্সেল অনেকগুলো স্প্রেডশিট দিয়ে তৈরি,প্রতিটি স্প্রেডশিট অবার অনেকগুলো সেল দিয়ে তৈরি।অন্য দিকে এক্সেস এ থাকে tables, queries, forms, reports, macros and modules.
এক্সেল ম্যথমেটিকাল ক্যল্কুলেশান এবং লজিক দিয়ে কাজ করে থাকে,অন্য দিকে এক্সেস প্রধানত নানা প্রকার data subset, data structuring ইত্যাদী প্রদর্শন করে থাকে।

Conditional formatting, Chart management এ এক্সেল এর কোন জুড়ি নাই, কিন্তু এক্সেস এ Data summarization এর report করাটাই প্রাধান্য পায়।
যাইহোক আশা করি উপরের আলোচনা থেকে এক্সেস এবং এক্সেল সম্পর্কে কিছুটা ধারনা পেয়েছেন।আজকে মুলত এক্সেল এবং এক্সেস নিয়েই তাত্ত্বিক কথাবার্তা বল্লাম,নেক্সট টিউটোরিয়ালে আশা করি প্র্যক্টিকাল এক্সেস নিয়েই আলোচোনা শুরু করতে পারব।

No comments

Powered by Blogger.