Head

শরীফ ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি

মাইক্রোসফট ওয়ার্ড বেসিক-১

প্রথমে আমাদের মনে প্রশ্ন জাগে মাইক্রোসফট ওয়ার্ড কি?
উঃ মাইক্রোসফট ওয়ার্ড হল একটি ওয়ার্ড প্রসেসিং সফটওয়ার। এর সাহায্যে, দলিল,  প্রশ্ন, চিঠিপত্র টাইপ করা ছাড়াও প্রিন্ট দেওয়া, ছোটখাট ডিজাইন করা, বই তৈরি করাসহ বিভিন্ন কাজ করা হয়। অত্যন্ত সহজ এই প্রোগ্রামটি সারা বিশ্বে প্রচলিত আছে। এটির ইন্টারফেস খুবই সহজ হওয়ার কারনে সামান্য কম্পিউটার জানা যে কোন ব্যক্তি তার প্রয়োজন অনুসারে কম্পিউটারে লেখালিখির কাজ সম্পাদন/সংরক্ষণ করতে পারেন।

মাইক্রোসফট ওয়ার্ডের সাহায্যে আমরা যা করতে পারব যেমন :
১. দলিল, প্রশ্ন, চিঠিপত্র টাইপ করা, প্রিন্ট করা
২. ডিজাইন করা।
৩. টেবিল এবং ডায়াগ্রাম তৈরি করা।
৪. ব্যক্তিগত নোট তৈরি করা ইত্যাদি।
মাইক্রোসফট ওয়ার্ড প্রাথমিক সম্পর্কে প্রাথমিক ধারণাঃ
Start> All Programs/All Apps> Microsoft Office> Microsoft Office Word -এ প্রবেশ করলে ডিফল্টভাবে একটি সাদা Page আমাদের সামনে ওপেন হবে।Start
ভালো করে দেখুন আমাদের খোলা সাদা পেইজে একটি দাগ নিভ নিভ করছে, এই নিভ নিভ দাগ কে কার্সর বলে। এই কার্সর যেখানে থাকবে Keyboard দিয়ে কোন অক্ষর চাপ দিলে কার্সরটা যেখানে থাকবে লেখাটা সেখান থেকে শুরু হবে।
ms window
নিচের লাইনে যাওয়া: লেখা শেষ হলে কার্সর সয়ংক্রিয়ভাবে নিচের লাইনে চলে যাবে। এভাবে লেখাকে প্যারা করে লেখা বলে। কিন্তু আপনার যদি এক লাইন লিখেই পরের লাইনে যাওয়ার প্রয়োজন হয় তাহলে Keyboard থেকেএন্টার Enter-কী চাপ দিতে হবে।
03
কার্সর ও মাউস পয়েন্টারঃ
মাউস নাড়ালে যে তীর চিহ্নিত আইকনটি নাড়াচাড়া করে তাকে মাউস পয়েন্টার বলে । আর মাউস পয়েন্টার দিয়ে ডকুমেন্ট ক্লিক করলে যে একটি দাগ জ্বলে এবং নিভে তাকে কার্সর বলে । কার্সর ডকুমেন্ট এর যেখানে থাকবে সেখান থেকে লেখা টাইপ হবে।
04
মাইক্রোসফট ওয়ার্ডডকুমেন্ট –এর লেখা মোছার নিয়ম:
ডকুমেন্ট এ কোন লেখা ভূল হলে তা মোছার জন্য তিনটি পদ্ধতি রয়েছেঃ
১. Backspace Key: কী-বোর্ড থেকে Backspace Key চাপলে কার্সরের বামদিকে থেকে অক্ষর মুছে যাবে।
২. Delete Key: কী-বোর্ড থেকে Delete Key চাপলে কার্সরের ডানদিক থেকে অক্ষর মুছে যাবে।
৩. Insert Key: কী-বোর্ড থেকে Insert Key চাপ দিলে ওভাররাইট মুড চালু হয়। ওভাররাইট মুড চালু হলে ডকুমেন্ট-এ কোন লেখা লিখলে কার্সরের স্থানে লেখা হয় এবং তার ডানে লেখা থাকলে তা মুছে যায়। সাধারণত কোন ফরম পূরণ করার সময় কোন লেখা মুছে দিয়ে নতুন লেখা টাইপ করার জন্য এটি ব্যবহার হয়। এই মুড চালু থাকলে ডকুমেন্টের স্ট্যাটাস বারের OVR অংশটি উজ্জল হয়ে যায়।
অন্যসময় এটি অনুজ্বল বা ধুসর বর্ণের থাকে। নিচে দেখুন...

মাইক্রোসফট ওয়ার্ডডকুমেন্ট –এর মোছা লেখা ফেরৎ আনার নিয়ম:
আমরা অনেক সময় ভুলবশত ডকুমেন্ট-এর লেখা কেটে ফেলি বা কেটে যায়,এ কেটে ফেলা লেখা ফেরত আনতে হলে Keyboard থেকে Ctrl+Z বা  Quick access মেনু থেকে  Undo -এ কমান্ড এ ক্লিক করতে হবে।

লেখা সিলেক্ট বা ব্লক করাঃ
MS WORD এ কোন লেখাকে কালার করতে হলে প্রথমে লেখা সিলেক্ট করে নেওয়া জরুরী। লেখাকে বস্নক বা সিলেক্ট করলে তা কালো অংশে ঢেকে যায়। ইচ্ছা করলে মাউস এবং কিবোর্ড দিয়ে সিলেক্ট করা যায়। কিবোর্ড দিয়ে SHIFT কী চেপে ধরে অ্যারো কি চাপ দিতে থাকলে তা সিলেক্ট হতে থাকবে। ডকেমেন্ট এর পুরো লেখা সিলেক্ট করতে হলে Ctrl+A চাপতে হবে, নিচে দেখুন লেখা সিলেক্ট হয়েছে।
07
লেখা সিলেক্ট করা বাতিল করতে হলে মাউস দিয়ে ডকুমেন্টের যে কোন জায়গায় ক্লিক করুন অথবা Keyboard থেকে অ্যারো কি চাপ দিন।

No comments

Powered by Blogger.