Head

শরীফ ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি

এডোবি ইলাষ্ট্রেটরের ধারণা



অ্যাডোবি ইলাস্ট্রেটর যা শুধু 'ইলাস্ট্রেটর' নামেই বেশি পরিচিত একটি ভেক্টর গ্রাফিক্স সম্পাদনাকারী। এই সফটওয়্যারটি তৈরি ও বাজারজাত করেছে অ্যাডোবি সিস্টেমস। অ্যাডোবির সবথেকে জনপ্রিয় সফটওয়্যারগুলোর মধ্যে এটি অনতম। এর মাধ্যমে সকল গ্রাফিক্স ডিজাইন, লোগো, ব্যানার তৈরি করা যায়।
ভেক্টর গ্রাফিক্স:
ভেক্টর গ্রাফিক্স সাধারণত অঙ্কন বা চিত্রণ প্রোগ্রাম ব্যবহার করে তৈরি করা হয় (যেমন: এডোবি ইলাস্ট্রেটর) এবং গাণিতিকভাবে জ্যামিতিক আকারে লাইন, অবজেক্ট ও ফীল নিয়ে তৈরি। যেহেতু ভেক্টর মাত্রা ও দিক উভয়টির দিকে নজর দেওয়া হয়, ফলস্বরূপ এটি মাত্রার প্রতিনিধিত্ব করে এবং স্থান যার অভিযোজন দিক উপস্থাপন করে গঠিত হয়। কথাটি সহজ ভাষায় বলতে গেলে, এটি দৈর্ঘ্য ও প্রস্থে সমানভাবে জায়গা ভরাট করে বিধায় গ্রাফিক চিত্রটি ফাটে না। তাই গ্রাফিক চিত্রটির সাইজ পরিবর্তন বা পরিবর্ধন করার ফলে গুণমান খারাপ হয় না। ভেক্টর গ্রাফিক চিত্রকে খুব সহজে রাস্টার গ্রাফিক চিত্রে কোনো ধরনের সমস্যা ছাড়াই রুপান্তরিত করা যায়। সুতরাং বুঝতেই পারছেন ওয়েব বা প্রিন্ট যেকোনো কাজের জন্যই এটি ভালো।

How to Illustrator is Used in The Work Place (কার্যক্ষেত্রে ইলাস্ট্রেটর এর ব্যবহার)ঃ

আমরা আগেই অবগত হয়েছি যে, Illustrator (ইলাস্ট্রেটর) একটি গ্রাফিক্স ডিজাইন Package Program (প্যাকেজ প্রোগ্রাম)। এর মাধ্যমে বিভিন্ন ধরনের ডিজাইন করা যায়। ইহা Desktop Publishing (ডেস্কটপ পাবলিশিং) গ্রুপের একটি অতি সহায়ক Package Program (প্যাকেজ প্রোগ্রাম)। যে Package Program (প্যাকেজ প্রোগ্রাম) এর মধ্যে Text (লেখা) এবং Picture/ Graphics (ছবি) কে mgš^q সাধন করা যায় তাকে Desktop Publishing (ডেস্কটপ পাবলিশিং) Package Program (প্যাকেজ প্রোগ্রাম) বলা হয়। সহজ করে বলা যায় DTP হলো Design for Text and Picture. এই প্রেক্ষিতে Adobe Illustrator (অ্যাডৌবি ইলাস্ট্রেটর) নিঃসন্দেহে একটি Desktop Publishing (ডেস্কটপ পাবলিশিং) Package Program (প্যাকেজ প্রোগ্রাম)। Adobe Illustrator (অ্যাডৌবি ইলাস্ট্রেটর) এর সাহায্যে খুব সুন্দরভাবে মনের ইচ্ছেমত Text (লেখা) এবং Picture / Graphics (ছবি) কে mgš^q সাধন করা যায়। এছাড়াও Adobe Illustrator (অ্যাডৌবি ইলাস্ট্রেটর) বিশে−ষন করলে

বাস্তবক্ষেত্রে  উপযোগিতা লক্ষ করা যায়। যেমন ঃ

  • (১). যে কোন ডিজাইন উপস্থাপনায় Text (লেখা) এর কাজ করা যায়।
  • (২). পত্র পত্রিকা এবং যে কোন ধরনের বইয়ের প্রচ্ছদ (কভার) মনের ইচ্ছেমত বানানো যায়।
  • (৩). Text (লেখা) এবং Picture / Graphics (ছবি) কে mgš^q সাধন করে মনের ইচ্ছেমত সাজানো যায়।
  • (৪). বিজ্ঞাপন, পোষ্টার, লিফলেট ইত্যাদি সুন্দর করে বানানো যায়।
  • (৫). ভিজিটিং কার্ড, বিয়ের কার্ড ইত্যাদি খুব সুন্দর করে তৈরী করা যায়।
  • (৬). Multimedia (মাল্টিমিডিয়া), Webpage (ওয়েবপেজ), Online Graphics Design (অনলাইন গ্রাফিক্স ডিজাইন) এর মধ্যে ইলাষ্ট্রেটর এর ব্যবহার অতি সুফলদায়ক।
  • (৭). সর্বোপরি প্রকাশনা শিল্পের সকল কাজ Adobe Illustrator (অ্যাডৌবি ইলাস্ট্রেটর) বিশে−ষন করলে খুব সহজে করা যায়।

No comments

Powered by Blogger.