Head

শরীফ ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি

বাংলায় মাইক্রোসফট এক্সেস-দ্বিতীয় পর্বঃকিভাবে এক্সেস ওপেন করতে হয়?নতুন করে ডেটাবেইজ তৈরি করে কিভাবে?

প্রথমেই এক্সেস ওপেন করার জন্য start বাটনে ক্লিক করতে হয়।এর পর নিম্নের ছবির মত ALL PROGRAMS এ ক্লিক করলে Microsoft office পাওয়া যায়, এতে ঢুকে মাইক্রোসফট এক্সেস ওপেন করা যায়,অথবা start ক্লিক করে সরাসরি এক্সেস এ ক্লিক করেও এক্সেস ওপেন করা যায়।আবার ডেস্কটপে এক্সেস এর যদি কোন আইকন থাকে,সেখানেও ক্লিক করে এক্সেস ওপেন করা হয়




Microsoft Office Access 2007 program এ double click করলে প্রথম view এরকম(নিম্নের ছবির মত)। এখানে অনেকগুলো টেম্পলেট আগে থেকেই দেওয়া থাকবে,যদি আপনার পারপাস সার্ভ করে,এই ধরনের টেমপ্লেট এখানে থাকে তাইলে ত কেল্লা ফতে।ধরেন আপনাকে অনেক ছাত্র ছাত্রী নিয়ে ডিল করতে হয়,এমন প্রতিষ্টানে কাজ করেন,এক্ষেত্রে আপনি student নামে যে টেম্পলেট টি আছে,তা সিলেক্ট করতে পারেন।এতে আপনার অনেক সময় বেচে যাবে।আর যদি এইসব না ভেবে একেবারে নতুন করে শুরু করতে চান তাইলে একেবারে উপরে Blank Database এ ক্লীক করতে হবে।


১.উপরের ছবিতে বাম দিকে যে অংশ আছে,সেখানে টেম্পলেট এর ক্যটেগরী সম্পর্কে ইনফো আছে।যা ১ নাম্বার দিয়ে চিন্নিত করা হয়েছে।
২. যখন নতুন করে কোন ডেটাবেইজ ক্রিয়েট করার প্রয়োজন হয়,তখন create database এ ক্লিক করতে হয়।
৩ মার্ক করা অংশে এক্সেস এ যেসব ডিফল্ট টেম্পলেট থাকে,সেইগুলোর তালিকা থাকে।ব্যবহার করতে চাইলে ডাউনলোড করা যায়।
৪ মার্ক করা অংশে ক্রিয়েট করা ডেটাবেইস কোথায় সেইভ করা যায়,তা দেখিয়ে দিতে হয়।যাই হোক,ডেটা সেইভ করার ব্যপারটা অত্যন্ত গুরত্বপূর্ন,তাই এই প্রসেসটা কিছুটা বিস্তারিত দেখানো হল।
আবারো একবার ভাবি,চিন্তা করি :mrgreen:   😛   Blank database এ ক্লিক করার পর উপরের ছবির মত একটা Window দেখা যাবে।Window তে একেবারে বাম দিকে নতুন ক্রিয়েট করা ফাইল টি কোথায় সেইভ করা যায় তা দেখা যাবে। এখন create press করার পর এক্সেস এর আসল চেহারা ভেসে উঠবে।এটাই হল এক্সেস।File Name টা আমাদের ইচ্ছে মতো দিব। Blank Database-Create আমরা ইচ্ছে করলে File Name এর পাশে ফোল্ডার চিহ্নিত স্থান থেকে ফোল্ডার এর লোকেশন Change করতে পারব।এর মাধ্যমেই আমরা যাবতীয় এসাইন্ড কাজ সম্পাদন করব।

উপরের অংশে (1)যাবতীয় টুল আছে,যা আমরা পরব্তিতে আরো বিস্তারিত ভাবে আলোচনা করব।নীচের বামদিকের অংশে (2)   যে যে টেবিল নিয়ে আমরা কাজ করব,তার লিস্ট দেয়া থাকবে,এছাড়াও এখানে ফর্ম এর লিস্ট,কুইরি লিস্ট, এবং রিপোর্ট লিস্ট ও থাকবে।নীচের ডান দিকের যে অংশ(3)থাকে,অইখানে যাবতীয় ডেটা ইনপুট দেয়া হয়।ডেটা ইনপুট দেয়ার ক্ষেত্রে নানা রকম  কন্ডশান দেয়ার সিস্টেম আছে, যা এক্সেস কে অন্য যে কোন সফতওয়ার থেকে অলাদা করেছে,এই জন্যই বোধহয় এক্সেস এতটা জনপ্রিয়।যাই হোক আজকে এই পর্যন্ত।সাথে থাকুন,ভাল থাকবেন।

No comments

Powered by Blogger.